💡 Suggest Our Next Post Topic! Request

SSC (Class 9-10) Math: নবম-দশম শ্রেণি সাধারণ গণিতঃ অনুশীলনী-১৭ পরিসংখ্যানঃ গড়, উপাত্ত, প্রচুরক, শ্রেণি সংখ্যা, মধ্যক, গণসংখ্যা

SSC (Class 9-10) Math: নবম-দশম শ্রেণি সাধারণ গণিতঃ অনুশীলনী-১৭ পরিসংখ্যানঃ গড়, উপাত্ত, প্রচুরক, শ্রেণি সংখ্যা, মধ্যক, গণসংখ্যা Pimathematics, Pi-Math
Please wait 0 seconds...
Scroll Down and click on Go to Link for destination
Congrats! Link is Generated

SSC (Class 9-10) Math: নবম-দশম শ্রেণি সাধারণ গণিতঃ অনুশীলনী-১৭ পরিসংখ্যানঃ গড়, উপাত্ত, প্রচুরক, শ্রেণি সংখ্যা, মধ্যক, গণসংখ্যা

পরিসংখ্যানঃ গড়, উপাত্ত, প্রচুরক, শ্রেণি সংখ্যা, মধ্যক, গণসংখ্যা:

১. উপাত্তসমূহ সারণিভুক্ত করা হলে প্রতি শ্রেণিতে যতগুলো উপাত্ত অন্তর্ভুক্ত হয় তাঁর নির্দেশক নিচের কোনটি?

ক) শ্রেণি সীমা   খ) শ্রেণির মধ্যবিন্দু   গ) শ্রেণি সংখ্যা   ঘ) শ্রেণির গণসংখ্যা

উত্তরঃ ঘ

২. পরিসংখ্যানের অবিন্যস্ত উপাত্তসমূহ মানের ক্রমানুসারে সাজালে উপাত্তসমূহ মাঝামাঝি কোনো মানের কাছাকাছি পুঞ্জিভুত হয়। উপাত্তের এই প্রবণতাকে বলা হয়-

ক) প্রচুরক   খ) কেন্দ্রীয় প্রবণতা   গ) গড়   ঘ) মধ্যক

উত্তরঃ খ

৩. নিচের সারণিতে

তাপমাত্রা
60-80
80-100
100-120
গণসংখ্যা
5
9
4

(i) শ্রেণিব্যাপ্তি 3

(ii) মধ্যক শ্রেণি 80-100

(iii) তাপমাত্রা অবিচ্ছিন্ন চলক

নিচের কোনটি সঠিক?

ক) i ও ii   খ) i ও iii   গ) ii ও iii    ঘ) i, ii ও iii

উত্তরঃ গ

৪. আয়তলেখ অঙ্কন করতে দরকার-

(i) x অক্ষ বরাবর অবিচ্ছিন্ন শ্রেণিব্যাপ্তি

(ii) y অক্ষ বরাবর গণসংখ্যা

(iii) শ্রেণির মধ্যমান

নিচের কোনটি সঠিক?

ক) i ও ii    খ) i ও iii   গ) ii ও iii    ঘ) i, ii ও iii

উত্তরঃ ক

৫. উপাত্তের ক্ষেত্রে প্রচুরক-

(i) কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ

(ii) সবচেয়ে বেশি বার উপস্থাপিত মান

(iii) সবক্ষেত্রে অনন্য নাও হতে পারে

উপরের তথ্যের ভিত্তিতে নিচের কোনটি সঠিক?

ক) i ও ii   খ) i ও iii   গ) ii ও iii   ঘ) i, ii ও iii

উত্তরঃ ঘ

শীতকালে বাংলাদেশের কোনো একটি অঞ্চলের 10 দিনের তাপমাত্রা (সে.) পরিসংখ্যান হলো 100, 90, 80, 60, 110, 120, 70, 130, 140, 50. এবার নিচের (৬-৮) প্রশ্নগুলোর উত্ত্র দাও।

৬. উপরের সংখ্যাসূচক উপাত্তের প্রচুরক কোনটি?

ক) 120     খ) 50    গ) 140    ঘ) প্রচুরক নেই

উত্তরঃ ঘ

৭. উপরের সংখ্যাসূচক উপাত্তের গড় তাপমাত্রা কোনটি?

ক) 80    খ) 8.50    গ) 9.50     ঘ) 90

উত্তরঃ গ

৮. উপাত্তসমূহের মধ্যক কোনটি?

ক) 9.50    খ) 90    গ) 9.50    ঘ) 90

উত্তরঃ ক

৯. সারণিভুক্ত শ্রেণিবিন্যস্ত উপাত্তের সংখ্যা হলো n, মধ্যক শ্রেণির নিন্মসীমা L, মধ্যক শ্রেণির পূর্ববর্তী শ্রেণির ক্রমযোজিত গণসংখ্যা Fc, মধ্যক শ্রেণির গণসংখ্যা Fm এবং শ্রেণিব্যাপ্তি h; এই তথ্যের আলোকে নিচের কোনটি মধ্যক নির্ণয়ের সূত্র?

ক) L+(n/2-Fc)h/Fm

খ) L+(n/2-Fm)h/Fm

গ) L-(n/2-Fc)h/Fm

ঘ) L-(n/2-Fm)h/Fm

উত্তরঃ ক

১০. ১০ম শ্রেণির ৫০জন শিক্ষার্থীর গণিত বিষয়ে প্রাপ্ত নম্বরের গণসংখ্যা নিবেশন সারণি দেওয়া হলো। প্রদত্ত উপাত্তের গণসংখ্যা বহুভুজ ও অজিভ রেখা আঁক।

শ্রেণিব্যাপ্তি
গণসংখ্যা
31-40
6
41-50
8
51-60
10
61-70
12
71-80
5
81-90
7
90-100
2

সমাধানঃ

এখানে প্রদত্ত উপাত্ত বিচ্ছিন্ন। এক্ষেত্রে শ্রেণি ব্যবধানের মধ্যবিন্দু বের করে সরাসরি গণসংখ্যা বহুভুজ আঁকা সুবিধাজনক। শিক্ষার্থীদের গণিত বিষয়ে প্রাপ্ত নম্বরের গণসংখ্যা নিবেশন সারণিঃ

শ্রেণিব্যাপ্তি
মধ্যবিন্দু
গণসংখ্যা
31-40
35.5
6
41-50
45.5
8
51-60
55.5
10
61-70
65.5
12
71-80
75.5
5
81-90
85.5
7
90-100
95.5
2

গণসংখ্যা বহুভুজ অঙ্কনঃ

X-অক্ষ বরাবর ছক কাগজের প্রতি ঘরকে 2 একক ধরে শ্রেণি ব্যবধানের মধ্যবিন্দু এবং Y-অক্ষ বরাবর ছক কাগজের 2 ঘরকে গণসংখ্যার 1 একক ধরে প্রদত্ত উপাত্তের গণসংখ্যা বহুভুজ আঁকা হলো। মূলবিন্দু থেকে 30 পর্যন্ত ঘরগুলো আছে বোঝাতে ছেদ চিহ্ন ব্যবহার করা হয়েছে।

SSC (Class 9-10) Math: নবম-দশম শ্রেণি সাধারণ গণিতঃ অনুশীলনী-১৭ পরিসংখ্যানঃ গড়, উপাত্ত, প্রচুরক, শ্রেণি সংখ্যা, মধ্যক, গণসংখ্যা


অজিভ রেখা অঙ্কনের সারণিঃ
শ্রেণিব্যাপ্তি
গণসংখ্যা
ক্রমোযোজিত
গণসংখ্যা
31-40
6
6
41-50
8
14
51-60
10
24
61-70
12
36
71-80
5
41
81-90
7
48
90-100
2
50

X-অক্ষ বরাবর ছক কাগজের এক ঘরকে শ্রেণি ব্যবধানের উচ্চসীমার দুই একক এবং Y অক্ষ বরাবর ছক কাগজের এক ঘরকে ক্রমোযোজিত গণসংখ্যার একক ধরে প্রদত্ত উপাত্তের ক্রমোযোজিত গণসংখ্যার অজিভ রেখা আঁকা হলো। হলো। মূলবিন্দু থেকে 31 পর্যন্ত ঘরগুলো আছে বোঝাতে ছেদ চিহ্ন ব্যবহার করা হয়েছে।


SSC (Class 9-10) Math: নবম-দশম শ্রেণি সাধারণ গণিতঃ অনুশীলনী-১৭ পরিসংখ্যানঃ গড়, উপাত্ত, প্রচুরক, শ্রেণি সংখ্যা, মধ্যক, গণসংখ্যা

১১. নিচে ৫০ জন শিক্ষার্থীর ওজনের গণসংখ্যা নিবেশন সারণি দেওয়া হলো। মধ্যক নির্ণয় কর।
ওজন (কেজি)
45
50
55
60
65
70
গণসংখ্যা
2
6
8
16
12
6
সমাধানঃ

শিক্ষার্থীদের ওজনের মধ্যক নির্ণয়ের জন্য প্রয়োজনীয় সারণিঃ

ওজন
গণসংখ্যা
ক্রমোযোজিত
গণসংখ্যা
45
2
2
50
6
8
55
8
16
60
16
32
65
12
44
70
6
50
 
n=50
 

এখানে, n=50 যা জোড় সংখ্যা

এখন, 50/2=25,

∴ মধ্যক

   25 তম পদ+26 তম পদ

=---------------------------
              2

   60+60

=---------
      2

=60 কেজি।

১২. কোনো বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষায় ৯ম শ্রেণির ৫০ জন শিক্ষার্থীর গণিতে প্রাপ্ত নম্বরগুলো নিন্মরুপঃ

76, 65, 98, 79, 64, 68, 56, 73, 83, 57, 55, 92, 45, 77, 87, 46, 32, 75, 89, 48, 97, 88, 65, 73, 93, 58, 58, 41, 69, 63, 39, 84, 56, 45, 73, 93, 62, 67, 69, 65, 53, 78, 64, 85, 53, 73, 34, 75, 82, 67, 62

ক) প্রদত্ত তথটির ধরণ কীরূপ? কোনো নিবেশনে একটি শ্রেণির গণসংখ্যা কী নির্দেশ করে?

সমাধানঃ

প্রদত্ত তথ্যটি একটি অবিন্যস্ত উপাত্ত।

একটি শ্রেণির গণসংখ্যা দ্বারা ঐ শ্রেণিতে উপাত্তের যতগুলো মান অন্তর্ভুক্ত হয় তাঁর সংখ্যা নির্দেশ করে।

খ) উপযুক্ত শ্রেণিব্যাপ্তি নিয়ে গণসংখ্যা নিবেশন তৈরি কর।

সমাধানঃ

এখানে সর্বনিন্ম প্প্রাপ্ত নম্বর=32 এবং সর্বোচ্চ প্রাপ্ত নম্বর=98

পরিসর=(98-32)+1=66+1=67

শ্রেণিব্যাপ্তি 10 ধরে শ্রেণি সংখ্যা=67/10=6.7

অর্থাৎ শ্রেণিসংখ্যা হবে 7

গণিতে প্রাপ্ত নম্বরের গণসংখ্যা নিবেশন সারণিঃ

শ্রেণিব্যাপ্তি
ট্যালি চিহ্ন
গণসংখ্যা
30-39
III
3
40-49
IIII
5
50-59
IIII II
7
60-69
IIII IIII III
13
70-79
IIII IIII
10
80-89
IIII II
7
90-99
IIII
5
মোট
 
50

গ) সংক্ষিপ্ত পদ্ধতিতে প্রাপ্ত নম্বরের গড় নির্ণয় কর।

সমাধানঃ

সংক্ষিপ্ত পদ্ধতিতে প্রাপ্ত নম্বরের গড় নির্ণয়ের নিবেশন সারণিঃ

শ্রেণি
ব্যাপ্তি
মধ্যমান
Xi
গণ
সংখ্যা
fi
ধাপ
বিচ্যুতি
     Xi-a
ui=-----
       h
গণ
সংখ্যা
ধাপ
বিচ্যুতি
fiui
30-39
34.5
3
-3
-9
40-49
44.5
5
-2
-10
50-59
54.5
7
-1
-7
60-69
64.5=a
13
0
0
70-79
74.5
10
1
10
80-89
84.5
7
2
14
90-99
94.5
5
3
15
মোট
 
n=50
 
Σfiui=13

গড়

      Σfiui

=a+--------h
         n

         13

=64.5+--------10
             50

=67.1

১৩.


SSC (Class 9-10) Math: নবম-দশম শ্রেণি সাধারণ গণিতঃ অনুশীলনী-১৭ পরিসংখ্যানঃ গড়, উপাত্ত, প্রচুরক, শ্রেণি সংখ্যা, মধ্যক, গণসংখ্যা

ক) উপরের চিত্রে, প্রথম শ্রেণিটির শ্রেণি মধ্যমান ও শেষ শ্রেণিটির গণসংখ্যা কত?

সমাধানঃ

প্রদত্ত চিত্রে, প্রথম শ্রেণি=30-40

প্রথম শ্রেণির মধ্যমান

   30+40

=---------
       2

=35

এবং,

শেষ শ্রেণি=70-80 যার গণসংখ্যা=2

খ) চিত্রে প্রদর্শিত তথ্যটিকে ছকের মাধ্যমে প্রকাশ কর।

সমাধানঃ

প্রদত্ত চিত্রটিকে ছকের মাধ্যমে প্রকাশ করে পাই,

প্রাপ্ত
নম্বর
গণসংখ্যা
ক্রযোজিত
গণসংখ্যা
30-40
3
3
40-50
6
9
50-60
11
20
60-70
8
28
70-80
2
30
মোট
n=30
 

গ) উপরের প্রাপ্ত ছক থেকে নিবেশনটির মধ্যক নির্ণয় কর।

সমাধানঃ

মধ্যক নির্ণয়ঃ

এখানে, n=30

n     30

---=----=15
2      2

অতএব, মধ্যক হলো 15তম পদের মান।

অর্থাৎ, (50-60) এই শ্রেণিতে মধ্যক রয়েছে।

মধ্যক

L+(n/2-Fc)h/fm

=50+(30/2-9)10/11

=50+5.45

=55.45

১৪. কোনো শ্রেণির ৬০ জন শিক্ষার্থীর ওজনের (কেজি) গণসংখ্যা নিবেশন সারণি নিন্মরূপঃ

শ্রেণিব্যাপ্তি
গণসংখ্যা
45-49
4
50-54
8
55-59
10
60-64
20
65-69
12
70-74
6

ক) মধ্যক নির্ণয়ের সূত্রটি লিখ।

সমাধানঃ

মধ্যক নির্ণয়ের সূত্রঃ

মধ্যক=L+(n/2-Fc)h/fm

এখানে,

L=মধ্যক শ্রেণির নিন্মসীমা

Fc=মধ্যক শ্রেণির পূর্ববর্তী শ্রেণির ক্রমোযোজিত গণসংখ্যা

fm=মধ্যক শ্রেণির গণসংখ্যা

h=শ্রেণি ব্যবধান

n=গণসংখ্যার সমষ্টি

খ) প্রদত্ত তথ্য থেকে প্রচুরক নির্ণয়্য কর।

সমাধানঃ

প্রচুরক

          f1

=L+----------h
        f1+f2

           10

=60+----------5
          10+8

           10

=60+----------5
            18

=60+2.8

=62.8

[ব্যাখ্যাঃ যেহেতু (60-64) শ্রেণির গণসংখ্যা সবচেয়ে বেশি। সুতরাং (60-64) হলো প্রচুরক শ্রেণি। এখানে, প্রচুরক শ্রেণির নিন্মসীমা L=60; f1=20-10=10; f2=20-12=8 এবং h=5]

গ) উপাত্তের আয়তলেখ অঙ্কন কর।

সমাধানঃ

আয়তলেখ অঙ্কনঃ

প্রদত্ত বিচ্ছিন্ন শ্রেনি ব্যবধানকে অবিচ্ছন্ন করে নিন্মোক্ত সারণিপাই,

শ্রেণি
ব্যাপ্তি
অবিচ্ছিন্ন
শ্রেণিসীমা
মধ্য
মান
গণ
সংখ্যা
45-49
44.5-49.5
47
4
50-54
49.5-54.5
52
8
55-59
54.5-59.5
57
10
60-64
59.5-64.5
62
20
65-69
64.5-69.5
67
12
70-74
69.5-74.5
72
6
এখন ছক কাগজের X-অক্ষ বরাবর প্রতি ঘরকে এক একক ধরে শ্রেণি সীমা এবং Y-অক্ষ বরাবর প্রতি দুই ঘরকে গণসংখ্যার এক একক ধরেয়ায়তলেখ আঁকা হলো। মূলবিন্দু থেকে 44.5 পর্যন্ত ঘরগুলো আছে বোঝাতে ছেদ চিহ্ন ব্যবহার করা হয়েছে।

SSC (Class 9-10) Math: নবম-দশম শ্রেণি সাধারণ গণিতঃ অনুশীলনী-১৭ পরিসংখ্যানঃ গড়, উপাত্ত, প্রচুরক, শ্রেণি সংখ্যা, মধ্যক, গণসংখ্যা

১৫. তাপমাত্রা পরিবর্তনশীল। বাংলাদেশে সাধারণত জানুয়ারি মাসের ১ম সপ্তাহে তাপমাত্রা কম এবং জুন মাসের ৪র্থ সম্পতাহে তাপমাত্রা বেশি থাকে। ৫২ সপ্তাহের তাপমাত্রা ডিগ্রী সেলসিয়াস এককে নিন্মরূপঃ

35, 30, 27, 42, 20, 19, 27, 36, 39, 14, 15, 38, 37, 40, 40, 12, 10, 9, 7, 20, 21, 24, 33, 30, 296, 21, 19, 31, 28, 26, 32, 30, 22, 23, 24, 41, 26, 23, 25, 22, 17, 19, 21, 23, 8, 13, 23, 24, 20, 32, 11, 17

ক) শ্রেণিব্যাপ্তি 5  ধরে শ্রেণিসংখ্যা নির্ণয় কর।

সমাধানঃ

এখানে সর্বোচ্চ সংখ্যা= 42; সর্বনিন্ম সংখ্যা=7

পরিসর=(42-7)+1=35+1=36

শ্রেণি ব্যবধান 5 ধরে,

শ্রেণি সংখ্যা=36/5=7.28টি

খ) প্রদত্ত উপাত্তসমূহকে সারণি আকারে প্রকাশ করে সারণি থেকে সর্বনিন্ম এবং সর্বোচ্চ তাপমাত্রা গড় নির্ণয় কর।

সমাধানঃ

প্রদত্ত উপাত্তসমূহকে সারণিতে প্রকাশ করা হলোঃ

শ্রেণি
ব্যাপ্তি
মধ্য
মান
 
ট্যালি
গণ
সংখ্যা
মধ্যমান
গণসংখ্যা
6-10
8
III
4
32
11-15
13
IIII
5
65
16-20
18
IIII III
8
144
21-25
23
IIII IIII III
13
299
26-30
28
IIII IIII
9
252
31-35
33
IIII
5
165
36-40
38
IIII I
6
228
41-45
43
II
2
86
মোট
 
 
52
1271

গড়=1271/52=24.44

গ) উপরে প্রাপ্ত সারণি ব্যবহার করে আয়তলেখ অঙ্কনের মাধ্যমে প্রচুরক নির্ণয় কর।

 সমাধানঃ

আয়তলেখ অঙ্কনের জন্য শ্রেণি ব্যাপ্তি অবিচ্ছিন্ন করা হলোঃ

শ্রেণি

ব্যাপ্তি

অবিছিন্ন

শ্রেণিব্যাপ্তি

গণ

সংখ্যা

6-10

5.5-10.5

4

11-15

10.5-15.5

5

16-20

15.5-20.5

8

21-25

20.5-25.5

13

26-30

25.5-30.5

9

31-35

30.5-35.5

5

36-40

35.5-40.5

6

41-45

40.5-45.5

2

এখন ছক কাগজের X-অক্ষ বরাবর প্রতি ঘরকে অবিচ্ছিন্ন শ্রেণিসীমার এক একক ধরে শ্রেণি সীমা এবং Y-অক্ষ বরাবর প্রতি দুই ঘরকে গণসংখ্যার এক একক ধরেয়ায়তলেখ আঁকা হলো। মূলবিন্দু থেকে 5.5 পর্যন্ত ঘরগুলো আছে বোঝাতে ছেদ চিহ্ন ব্যবহার করা হয়েছে।

SSC (Class 9-10) Math: নবম-দশম শ্রেণি সাধারণ গণিতঃ অনুশীলনী-১৭ পরিসংখ্যানঃ গড়, উপাত্ত, প্রচুরক, শ্রেণি সংখ্যা, মধ্যক, গণসংখ্যা

আয়তলেখ হতে দেখা যায় যে বেশী তাপমাত্রা (20.5-25.5) শ্রেণিতে। তাই প্রচুরক নির্ণয়ের জন্য আয়তের উপরিভাগের কৌনিক বিন্দুদ্বয় থেকে দুইটি আড়াআড়ি রেখাংশের আগের ও পরের আয়তের উপরিভাগের কৌনিক বিন্দুর সাথে সংযোগ করা হয়েছে। এদের ছেদবিন্দু থেকে x-অক্ষের উপর যে লম্ব টানা হয়েছে তা x-অক্ষকে 23.5 বিন্দুতে ছেদ করে। সুতরাং প্রচুরক হলো 23.5 (প্রায়)।
Download As PDF

Rate This Article

Thanks for reading: SSC (Class 9-10) Math: নবম-দশম শ্রেণি সাধারণ গণিতঃ অনুশীলনী-১৭ পরিসংখ্যানঃ গড়, উপাত্ত, প্রচুরক, শ্রেণি সংখ্যা, মধ্যক, গণসংখ্যা, I hope you find it informative!

Getting Info...

About the Author

"I am Rashid Sahriar, a multi-talented individual with a strong background in Mathematics as a student at Dhaka College. Beyond my academic pursuits, I am a passionate web developer, dedicated blogger,UI/UX designer and seasoned freelancer. My …

2 comments

  1. Can you provide the full pdf??
  2. https://www.ewtanvir.com/2023/10/calculate-age-today-from-birth-date.html check this advance one
Write Your Valuable Comment...

User Post Request or Suggestion

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.